Wednesday 21 November 2012

Protyasha by Koushik Pandit


প্রত্যাশা
কৌশিক পন্ডিত

আমি শুনেছি নিশুতি রাতে তার কান্নার আওয়াজ
শুনেছি তার ঝরনার মত উচ্ছল হাসি ফোন-এর ওপারে
তোমার মিষ্টি বক-বক যেন রূপকথার গল্প
আমি শুনেছি, তোমায় নিয়ে ভেবেছি আর শুধু তোমাকেই ভালোবেসেছি
শুধু তুমি শুনতে পাওনি আমার কান্না ভেজা এই হৃদয়ের বোকা-বোকা আবদার
তুমি নিঠুর হয়েছ আমার ওপর
ভুল বুঝে সরে গেছ আলোক-বর্ষ দূরে ...

দেখো মানসী, আমি তোমায় ছাড়া আজও আছি বেঁচে
তাইতো সন্দেহ হয় নিজের ভালবাসার ওপর
তবে কি সব-ই মিথ্যে ?
ঐ যে বলেছিলাম তোমায়, "তোমায় ছাড়া পারব না আমি বাঁচতে,
পারব না আর কোনদিন কবিতা লিখতে’....

দেখো, আমি আজও লিখে চলেছি, শুধু তোমার-ই জন্য পাগলি
হয়ত পৃথিবীর অন্য প্রান্তে, ইন্টারনেট-এর মায়া-জাল পেরিয়ে
তুমিও ভেবে চলেছ তোমার রাজপুত্রের কথা,
যে রূপকথার ছিঁড়ে ফেলা একটা পাতা আমি...

ঊফ, অসহ্য, অসহ্য এই জীবন...
তবে না, আমি ভেঙ্গে পড়িনি
এইতো, এইতো আমায় শক্ত করে ধরে রেখেছে তোমার স্মৃতিগুলি
শতো চেষ্টা করেও যাদের ভুলতে পারিনি আমি

ছোটো বাচ্ছারা যেমন প্রিয় খেলনা না পেয়ে
জেদ ধরে কাঁদতে কাঁদতে একসময় চুপ করে যায়,
ঠিক তেমনি, শুধু নিষ্ফল আবেদন জানিয়ে নিশ্চুপ হয়ে গেছি।
আচ্ছা, একটু প্রত্যাশার বৃষ্টিতে ভিজতে কি আমিও পারিনা ?




Download and install Avro Keyboard to view the contents.
Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.

1 comment: