Wednesday 21 November 2012

Editorial

সম্পাদকীয়
 
“ আমলকী গাছে ঠেস দিয়ে আছে শীত

                     উড়ে গেল তিনটে প্রজাপতি

একটি কিশোরী তাঁর করমচা রঙের হাত মেলে দিল

                                   বিকেলের দিকে

সূর্য খুশি হয়ে উঠলেন, তাঁর পুনরায় যুবা হতে সাধ হলো”।



অনবদ্য যার লেখনী আমাদের বাংলা সাহিত্যকে নতুন করে ভাবতে শিখিয়েছিল চলে গেলেন সেই মহান সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়। যার সৃষ্ট নীললোহিত, নীরা আমাদের আশপাশের একজন মনে হয়েছে। ভাষার সরলতা চির যুবক এই কবিকে অমর করেছেন। তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করেই আমাদের এই সংখ্যার প্রকাশ।

বেশ আনন্দের সঙ্গে কেটে গেলো কয়েকটা দিন। সেই ষষ্ঠীর দিন থেকে শুরু। আর ভাইফোঁটা-তে যমের দুয়ারে কাঁটা পড়ল। মাঝখানে অতি উৎসাহী আমরা জনা কয়েক ঘুরেও এলাম কিছু নতুন জায়গায়। বেশ জমজমাটি একটা মাস প্রায় কাটিয়ে আজ আমরা নিত্য কর্ম মুখি। এদিকে শীতও ধীরে ধীরে তাঁর আগমন সংবাদ জানাচ্ছে। আমাদের মনের মধ্যে কেন না জানি একটা ক্লান্তির আগমন। ঠিক এই ক্লান্তি দূর করতে আমাদের প্রয়াস; আমাদের কার্তিক-পৌষ সংখ্যা আপনাদের হাতে তুলে দিচ্ছি।

পাঠক সকল আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আজ আমরা ৪০০০+। মানে আমাদের ব্লগের কথা বলছিলাম। দেশ-বিদেশের বহু লোক আমাদের ব্লগ পরিদর্শন করছেন এবং তাঁদের মতামত দিচ্ছেন। আমরা আপনাদের সকলের কাছে কৃতজ্ঞ। শুধু একটা ক্ষোভ, আপনাদের সমালোচনাও আমাদের পাথেয়। নতুবা আমরা চলার পথের রসদ খুঁজে পাবো না। শুধুই প্রশংসা আমাদের নতুন চিন্তাভাবনা করার পথের কাঁটা হয়ে দাঁড়াবে।

আর যাঁদের কাছে আমরা কৃতঞ্জ তাঁরা হলেন আমাদের লেখকগন। আপনারা খেয়াল খুশীর লেখক, নানা কাজে ব্যাস্ত মানুষ। তা সত্ত্বেও, আজ আপনাদের প্রচেষ্টার সফল রূপ এই পত্রিকা। আপনারাই এই পত্রিকার যথার্থ পরিচালক। আগামি দিনে আপনাদের কাছ থেকে ঠিক এই রকমের সহযোগিতা পেতে থাকবো এই আমাদের বিশ্বাস।

সবার শেষে যাঁদের কথা না বললে নয় তাঁরা হলেন আমাদের পুজো-সংখ্যার অতিথি সম্পাদক মণ্ডলী। আপনাদের অনেক অনেক ধন্যবাদ। যে সহযোগিতা আর ভরসা আপনাদের কাছে পেয়েছি তা আমাদের পথ চলাটা অনেকটাই সুগম করেছে। আগামী আরও সুন্দর এবং আরও নতুন কিছু করার আমাদের স্বপ্ন কিন্তু আপনারাই দেখাচ্ছেন।

সকলে ভালো থাকবেন। শীতের নানা ব্যাঞ্জনে আর পিকনিকে আপনাদের জীবন বর্ণময় করে তুলুন। আমরা আবার আসব তিন মাস পরে।


সম্পাদক মণ্ডলী 








Download and install Avro Keyboard to view the contents.
Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.


No comments:

Post a Comment