Saturday 14 April 2012

Suveccha Barta:


শুভেচ্ছা বার্তা
বিজন প্রামাণিক

প্রথমেই আমাদের প্রিয় পাঠক-পাঠিকাদের জানাই নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা। আর এই নববর্ষের শুভক্ষণে আমাদের ম্যাগাজিনের চতুর্থ সংস্করণ আপনাদের হাতে তুলে দিতে পেরে আমরা ভীষণ খুশি। আমাদের আশেপাশে পরিচিত ব্যক্তিগণের সুপ্ত প্রতিভাগুলি “ফিনিক্স-পুনরুদয়” বাংলা ই-ম্যাগাজিনের মাধ্যমে বহিঃপ্রকাশের যে ক্ষুদ্র প্রয়াস আমরা করেছিলাম তা, আপনাদের সহযোগিতা ও ভালবাসার দ্বারায় অনেক সাফল্য লাভ করেছে। আর এই সফলতা আমাদের এই কাজের উৎসাহকে আরও দ্বিগুণ করে তুলেছে, তাতে কোনো সন্দেহ নেই। আমাদের সম্পাদকগণ যে ভাবে ব্যস্ত কর্মজীবন ব্যাতি রেখে কঠোর পরিশ্রম করে এই ম্যাগাজিন প্রস্তুত করছেন তাকে সাধুবাদ জানাই। আমাদের এই ই-ম্যাগাজিনটি বাংলা ভাষায় করার আরও একটি উদ্দেশ্য হল, আমাদের মাতৃভাষা বাংলাকে বিশ্বদরবারে আরও উচ্চস্তরে পৌঁছানো। প্রার্থনাকরি, আগামী দিনগুলিতেও আপনাদের  সহযোগিতা ও আশীর্বাদ নিয়ে এই ভাবেই আমরা এগিয়ে যেতে পারি। পরিশেষে, রবীন্দ্রনাথের ভাষায় বলি-

বাঙালির পণ, বাঙালির আশা, বাঙালির কাজ, বাঙালির ভাষা-
সত্য হউক, সত্য হউক, সত্য হউক হে ভগবান।।
বাঙালির প্রাণ, বাঙালির মন, বাঙালির ঘরে যত ভাই বোন-
এক হউক, এক হউক, এক হউক হে ভগবান।।

নতুন বছর সবার খুব ভালো হোক, সুখে-সাচ্ছন্দে কাটুক এই কামনা করি।






শুভেচ্ছা বার্তা
সোমরাজ দেব

কিছুদিন আগে আমার cousin sister আমায় একটা slam book fill up করতে দিলো। slam book-টি বাজার চলতি আর পাঁচটা slam book-এর মতো নয়, সেটি আদ্যপান্ত স্বহস্তে তৈরি এবং খুব সুন্দর করে সাজানো।  এখানে অবাক হওয়ার মতো ব্যাপার হলো dedication-টা। দেখলেই বোঝা যায়, যথেষ্ট ধৈর্যের সাথে সেটিকে সাজানো হয়েছে। আমার মনে পড়ে গেলো নিজের কৈশোরের কথা। আমি এবং  আমার বয়সী অনেকরই তখন শখ ছিলো এরকম ধরনের সুন্দর সুন্দর জিনিস নিজে হাতে তৈরি করতে, এবং অনেক ধৈর্যের সাথে এরকম অনেক জিনিসই নিজের হাতে তৈরি করে যথেষ্ট তৃপ্তি লাভ করতাম। কিন্তু যথারীতি, আর পাঁচজনের ক্ষেত্রে যা হয়, জীবনস্রোতে ভেসে পড়া, ধীরে ধীরে ব্যাস্ততার প্রবেশ, এবং ক্রমে সেই ব্যাস্ততা বাড়তে বাড়তে পুরনো সমস্ত শখ ধীরে ধীরে ধূসর থেকে আরও ধূসরে পরিণত হওয়া।
আমাদের এই ম্যাগাজিনটা যখন প্রথম শুরু হয়, তখন বুঝতে পারিনি, কিন্তু এখন অনুভব করছি, এই ব্যাস্ততার যুগে এইরকম একটা সৃষ্টিসর্বস্ব প্রয়াসকে বাঁচিয়ে রাখাটা যথেষ্ট কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু এই ম্যাগাজিনের সুবাদে কিছু মানুষের এমন কিছু গুনের সাথেও পরিচিত হয়েছি, যা আমায় অবাক করেছে। তাদের dedicative nature-টা অবাক করে দেয় আমায়! এই ক্রমবর্ধমান ব্যাস্ততার যুগেও সেই সমস্ত ব্যাক্তিগুলোর এমন পরিমাণ ধৈর্য, dedications সত্যিই অবাক করার মতো ব্যাপার, অন্তত আমার কাছে। বলাবাহুল্য, তাদেরকে ছাড়া এইরকম একটা প্রয়াস বাঁচিয়ে রাখা প্রায় অসম্ভব। বিষয়বস্তুর জোগান  থেকে আরম্ভ করে সেগুলো নির্বাচন করা, সম্পাদনা করা, সমস্ত কিছুই করে চলেছে নীরবে সেইসব ব্যাক্তিগুলো। আমি খুশি হতাম তাদের প্রত্যেকের নাম উদ্ধৃত করতে পারলে individually, জানিনা সেটা উচিত হবে কিনা, কিন্তু অবশ্যই তাদের  উদ্দেশ্যে জানাতে চাই অনেক অনেক ধন্যবাদ। একইসাথে অবশ্যই ধন্যবাদ জানাতে চাই সেইসব শুভানুধ্যায়ীদের উদ্দেশ্যে, যারা নিয়মিতভাবে পাঠ করে, কিংবা নিজস্ব সৃষ্টির মাধ্যমে এই ম্যাগাজিনকে সমৃদ্ধ করে চলেছেন নিয়মিতভাবে। বিভিন্নভাবে এই ম্যাগাজিনের পাশে থেকেছেন।
অবশেষে আশা রাখবো এইটাই, আমার সেইসব dedicated দাদা দিদি বন্ধুদের এই অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে ম্যাগাজিনের এইবারের সংস্করণটাও প্রত্যেক পাঠক পাঠিকার মন জয় করবে, এবং এই ম্যাগাজিন এইভাবেই এগিয়ে যাবে ভবিষ্যতে।
সকলের সহযোগিতা এবং শুভকামনা প্রার্থনীয়।।



Download and install Avro Keyboard to view the contents.

Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.

No comments:

Post a Comment