Saturday 14 April 2012

Ke Tumi by Prasun Ghosh


কে তুমি
প্রসূন ঘোষ

কে তুমি, তুমি কে?
আমার জটিল চোখের প্রশ্ন,
ভেঙ্গে চুরমার হয়ে যায় তোমার হাসিতে।

আমি
............!!!

আমি নদী।

দুই তীরের মাঝে এক
টুখানি অবকাশ পেলেই,
যাত্রা শুরু হয় আমার কল
-কল করে।
দুর্বার গতিতে বয়ে চলে যাই আমি,
পাহাড় কে
আমি সমুদ্রের সঙ্গে জুরি।

আমি ঝর্ণাও হতে পারি।
এক পাথরের বন্ধনপাশ শীথিল হতেই,
নির্দ্বিধায় ঝাঁপিয়ে পরি নীচে,
ক্ষুধার্ত পাথরটার বুকে।
ভেঙ্গে ছিন্ন বিছিন্ন হয়ে যেতে যেতে,
খুশির রামধনুতে চারিদিক তুলি ভরিয়ে।

অথবা আমি সাগর হতেও পারি।
যার বুকে জেগে আছে তিব্র রোশ,
প্রকাণ্ড, প্রচন্ড আর মহাশক্তিশালী,
আমার বিশালতায় আকাশ
লজ্জা পায়,
মুখ ঢাকে আমার কোলে।
তবু উপকূল আমাকেও পোশ মানায়, নির্দ্বিধায়
আছড়ে পরে ওর বুকে নিজেকে শান্ত করি

কে আমি সেটা নিয়ে,
তোমার
বা কারো কিছু যায় আসে না।
এটা একটা কথার কথা, ......... আগে নিজেকে চেনো,
তবেই আমাকে জানবে যেনো।












Download and install Avro Keyboard to view the contents.
Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.

1 comment: