Saturday 14 April 2012

Notun Disha by Bhaskar D. Majumdar


নতুন দিশা
ভাস্কর দত্ত মজুমদার


আজ শুধু নিস্তব্ধ জীবনযাপন
বেশ কিছু স্মৃতি, কিছু কথার রোমন্থন,
আমিও চেয়েছিলাম হতে ওদের মতো
খুঁজেছিলাম ওদের সুখ যত,
হেসেছিলাম হাসি সবার মাঝে
তবু ব্যর্থতা ঘর করে আমার সাথে।

ব্যর্থ আমি, ব্যর্থ জীবন, ভূল সবকিছু,
আমার শরীর, হাড়ে, রক্তে-মাংশে
করুণার কালশিটে দাগগুলো স্পষ্ট।
সবাই যা পারে অনায়াসে, হাসি মুখে
পারিনা আমি- একটা ভয় চেপে ধরে,
মাঝ রাতে বুক ঢিপ্ ঢিপ্ করে ঘুম ভাঙে
দুহাতের মাঝে বুক রেখে উল্টে শুই
সবাই যখন ঘুমোয় পরম সুখে।

আমিও তো চেয়েছিলাম উড়াতে সুখ
কিনতে কোনো পরশপাথর,
ভালোবাসায় জড়াবে এই বুক
রাতের অন্ধকার মুছবে কোনো হাত।
ব্যর্থ আমি বুঝতে নিজেকে
ভালোবাসা, স্নেহ, মায়া সবই পণ্য
বুঝতে চাইনি কোনোদিন।

জীবনযুদ্ধে সময় কেটে যায়
হারিয়ে যায় সবকিছু-
যা কিছু আমার একান্ত নিজস্ব।
সুখের বাসা অন্য ঘরে অন্য দেশে
আমার সঙ্গী ব্যর্থতা নীরবে কাঁদে।

চোখ মুছে তাকাই আলোর দিকে
ছোট্ট সে আলো একটু জড়াতে চায়
এগিয়ে যাই দুহাত বাড়িয়ে
গভীর কালোর মাঝে একবিন্দু আলো
আমার বুকে হাত রেখে বলে
আমায় নিয়ে চল তোর সাথে,
হাসি আমি নিজের মনে
আবার শুরু হয় পথ চলা
নতুন কোনো সুখের দিশায়।  









Download and install Avro Keyboard to view the contents.
Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.

1 comment: