Saturday 28 September 2013

Editorial


সম্পাদকীয়

আমরা সবাই আজকাল একটু বেশি ব্যাস্ত হয়ে গেছি। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমাতে যাওয়া পুরো সময়টাই আমরা দৌড়ে বেড়াচ্ছি। সরকারী চাকুরে, বেসরকারি চাকুরে, ব্যবসায়ী, শিল্পী-সাহিত্যিক সবাই আজকাল ব্যস্ত। নিজেদের উপর ক্রমশ বেড়ে চলা চাপ এবং সেই চাপ কাটানোর জন্য ব্যস্ততা। আরও কাজ করতে হবে, আরও বেশী রোজগার করতে হবে, তাহলেই আমরা সুখে শান্তিতে বাস করতে পারবো।
 
এই দৌড়ঝাঁপের মধ্যে পড়ে আমরা ভুলে যেতে বসেছি আমাদের নিজস্বতা। আমরা যে মানুষ সেটাই ভুলে যাই। এখন আমরা রোবট হয়ে গেছি! না, এখনও হয়ে যাইনি, তবে এমন চলতে থাকলে একদিন হয়ে যাবই। কখনও একা, অবসরে থাকলে মনে পড়ে আমার এক পুরনো স্বত্তার কথা। যে লিখতে পারত, আঁকতে পারত, গল্প পড়তো, আর্ট গ্যালারীতে যেত, আর বন্ধুদের সাথে সব বিষয় নিয়ে তর্ক আড্ডা দিত। হটাৎ মনে পড়ে পুরনো খাতার কথা। খুঁজতে গিয়ে মনে পড়ল, আরে সে তো আমি কোন যুগে কিলো দরে বেচে দিয়েছি। একটা নির্দিষ্ট গণ্ডীর ফ্ল্যাটে ওই সব খাতা রাখার জায়গা কই। ঠিক তখনই উপলব্ধি করি, এই গণ্ডীটা শুধু ফ্ল্যাটের নয়। আমাদের চিন্তাভাবনা, কল্পনা, সৃষ্টিশীলতা তে আমরা একটা অদৃশ্য গণ্ডী তৈরি করে ফেলেছি।
অগত্যা, হয় আমাকে এই গণ্ডী ছিঁড়ে বেরোতে হবে অথবা অতকিছু না ভেবে, ঘুমিয়ে পড়ে পরের দিনের দৌড়ের জন্য তৈরি হতে হবে। যারা এই গণ্ডী ছিঁড়ে বেরোতে চায় তাদের জন্য ফিনিক্স পুনরুদয় একটা মাধ্যম যাতে তারা নিজেদের সৃষ্টিশীলতা কে বাঁচিয়ে রেখে সবার মধ্যে ছড়িয়ে দিতে পারে। আর যারা এই গণ্ডীর মধ্যেই থাকতে চায়, তারাও দেখুন আমাদের এই ফিনিক্স পুনরুদয় এত দৌড়ঝাঁপের মধ্যে আপনি কিছু হারিয়ে ফেলছেন না তো ???
আপনাদের ভালোবাসায় আজ আমরা দুই বছর অতিক্রম করে তিন বছরে পা দিয়েছি। আপনাদের আশীর্বাদ- এই নিয়ে আমরা দশটি সংখ্যা প্রকাশ করেছি আজ দেশ-বিদেশ মিলিয়ে আমাদের পাঠক-পাঠিকার সংখ্যা ছয়-হাজার অতিক্রম করেছে।
আমাদের কিছু যান্ত্রিক গোলযোগের কারণে ফিনিক্স পুনরুদয় এর দশম সংখ্যাটি প্রকাশিত হতে বিলম্ব হল। আমরা কারণে আপনাদের কাছে ক্ষমাপার্থী।
 
আপনাদের সহযোগিতা, ভালোবাসা আশীর্বাদ আমাদের আরও এগিয়ে যেতে অনুপ্রেরনা যোগাবে।

সম্পাদকমণ্ডলী,
ফিনিক্স পুনরুদয়



Download and install Avro Keyboard to view the contents.
Mail us to phoenix.punoruday11@gmail.com for pdf version of this Magazine.

No comments:

Post a Comment